crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১১:০০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

আল ফরিদ “পেশায় সার্জেন্ট, নেশায় অদম্য লেখক”

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
এপ্রিল ২৬, ২০২২ ৯:২০ অপরাহ্ণ
আল ফরিদ “পেশায় সার্জেন্ট, নেশায় অদম্য লেখক”

আল মাসুদ, পঞ্চগড় প্রতিনিধিঃ
আল ফরিদ, পরিচিত মানুষেরা তাকে ‘পুলিশ লেখক’ নামেই চেনেন।পেশায় তিনি একজন পুলিশ সার্জেন্ট। বর্তমানে পঞ্চগড় সদরে কর্মরত আছেন। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি শত ব্যস্ততার মাঝেও কবিতা লিখতে পছন্দ  করেন। বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত রয়েছেন। সবকিছুর মাঝে পুলিশ লেখকের হৃদয়ে সবুজ প্রকৃতি, নদী, মাটি ও মানুষ সবসময় আন্দোলিত করে। শিক্ষকতা তাঁর পছন্দের পেশা হলেও তিনি ২০১৫ সালে ২৪তম ব্যাচে সার্জেন্ট হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। সততার সাথে দায়িত্ব পালন শেষে বাকি সময়টুকু ভাবনা আর কবিতা লেখাই তার নেশা। তাঁর লেখা কবিতাগ্রন্থ গুলোর মধ্যে “আরশ”, “রাঙা পরীর দিঘী”, “আষাঢ়ের জল কেন ছিটালে”, “অখন্ড একাকিত্ব”, “শত নক্ষত্রের কাব্যের আকাশ”(যৌথ) এবং মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ- রক্ত দিয়ে কিনেছি বিজয়”,পঞ্চগড় জেলাসহ প্রভৃতি গ্রন্থ সুনামের সাথে প্রকাশিত ও জনপ্রিয় হয়েছে।
জানা যায়, আল ফরিদ ১৯৮৮ সালে রংপুর জেলার পীরগঞ্জ থানার অন্তর্গত চতরা ইউনিয়নের গৌরীশ্বরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মো.ইদ্রিস আলী, মাতা মোসাম্মাৎ ফুলজান বেগম।শৈশব, কৈশোর ও যৌবন কেটেছে উত্তরের জেলা রংপুরে।কৃতিত্বের সাথে এসএসসি ও এইচএসসিতে কৃতকার্য হন। তিনি ২০১০ সালে উত্তরের অক্সফোর্ড খ্যাত ঐতিহ্যবাহী কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ব্যবস্থাপনা বিষয়ে প্রথম শ্রেণিতে বিবিএস(অনার্স) ও একই বিষয়ে ২০১১ সালে প্রথম শ্রেণিতে এমবিএস(ব্যবস্থাপনা) ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদায় মৌলিক প্রশিক্ষণে (শ্রেষ্ঠ সার্জেন্ট) হওয়ার গৌরব অর্জন করেন এবং ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ এর নিকট হতে (Best Sergeant) & (Best Academic, Law) সেরা পরীক্ষার্থী সার্জেন্ট এবং সেরা একাডেমিক (আইন) অ্যাওয়ার্ড দুটি অর্জন করেন। পেশাগত দায়িত্ব পালনে স্বীকৃতিস্বরূপ এ পর্যন্ত ২৭টি সম্মাননা স্মারক অর্জনসহ বাংলাদেশ পুলিশ বাহিনীতে সুনামের সাথে কর্মরত রয়েছেন।
সার্জেন্ট আল ফরিদ বলেন, পেশাগত দায়িত্ব পালনের মাঝে কিছু মানবিক ও সামাজিক কাজ করার চেষ্টা করি। ডিউটি শেষে পরিবারকে সময় দেই। এর বাইরে যেটুকু সময় পাই সেটুকু চেষ্টা করি সাহিত্য রচনায় ডুবে থাকতে। এটা আমার নেশা এবং মনের খোরাক যোগায়। আমার সিনিয়র স্যারগণ এবং সহকর্মীবৃন্দ এক্ষেত্রে আমাকে অনেক উৎসাহ দেন। গত দুবছর যাবৎ মহান মুক্তিযুদ্ধ বিষয়ক একটি উপন্যাস নিয়ে লিখছি ও কাজ করছি,আশা করছি আগামী ২১শে বইমেলায় আমার শুভাকাঙ্ক্ষী ও প্রিয় পাঠকবৃন্দ হাতে পাবে ইনশাআল্লাহ। জানিনা পাঠকদের মন কতটুকু জয় করতে পেরেছি। আমি সবার কাছে দোয়া চাই যেন আরো ভাল কিছু লেখা উপহার দিতে পারি।
পঞ্চগড় ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) জাকির হোসেন বলেন, সার্জেন্ট আল ফরিদ আমার দেখা আপোষহীন ও একজন সংগ্রামী মানুষ।পেশাগত দায়িত্ব পালনের সাথে রয়েছে লেখালেখির প্রতি আগ্রহ। তিনি বিভিন্ন ধরণের বই লেখেন। আমি তাঁর বেশ কিছু বই পড়েছি, আমার অনেক ভাল লেগেছে। বলবো তাঁর লেখা কবিতা ও লেখা মানুষের হৃদয় স্পর্শ করেছে। তিনি আমার ডিপার্টমেন্টের গর্ব।আমি তাঁর এই সৃজনশীল কর্মকান্ডে সাফল্য কামনা করি এবং ভবিষ্যতে যেন একজন গুণীলেখক হিসেবে প্রতিষ্ঠা পায় সে দোয়া করি।
পঞ্চগড় জেলা পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী (বিপিএম) বলেন, আল ফরিদ একজন মেধাবী এবং দক্ষ পুলিশ সার্জেন্ট । তিনি তাঁর পেশাগত দায়িত্ব পালনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য আমার নিকট থেকে অনেকবার পুরস্কার গ্রহণ করেছেন। পুলিশের মত চ্যালেঞ্জিং পেশায় দায়িত্ব পালন শেষে তিনি যে সাহিত্য রচনা করেন সেটা যেমন কষ্টসাধ্য, তেমনি অনেক আনন্দের। ইতোমধ্যে একুশে বইমেলাসহ বিভিন্ন সময় তাঁর বইগুলো প্রকাশিত হয়েছে। এটা শুধু তাঁরই নয়, এটা পুলিশ প্রশাসনের গর্ব ও আনন্দের বিষয়। তাঁর এরূপ ভাল কাজের জন্য আমরা প্রশংসনীয়। এই তরুণ ও সৃজনশীল লেখকের জন্য নিরন্তর শুভকামনা।
Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

পরীক্ষা চলাকালীন রংপুরে বাণিজ্য মেলা না করার দাবিতে স্মারকলিপি

হরিণাকুন্ডুতে মাদক দিয়ে ফাঁসানোর চেষ্টাকে কেন্দ্র করে দু’পক্ষের সংর্ঘষে আহত ১০

হোমনায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৩ লাখ টাকার নিষিদ্ধ জাল ধ্বং’স

দু’র্নীতিবাজদের ব’য়কট করতে হবে : আদালত

ময়মনসিংহে ‘এসো গৌরীপুর গড়ি’র উদ্যোগে সুধী সমাবেশ অনুষ্ঠিত

ডিএমপির যুগ্ম কমিশনার মাহবুব আলমের বড় ভাই ডা. মো. হানিফ কবীর আর নেই

ডিএমপির যুগ্ম কমিশনার মাহবুব আলমের বড় ভাই ডা. মো. হানিফ কবীর আর নেই

নীলফামারী প্রিমিয়ার ক্রিকেট লিগে শাহীপাড়া ক্লাব চ্যাম্পিয়ন

মহেশপুর সীমান্তের বিভিন্ন এলাকায় বিজিবির অভিযান: ভারতীয় ফেনসিডিল মদ ইয়াবা ওষুধসহ দুই জন আটক

মহেশপুর সীমান্তের বিভিন্ন এলাকায় বিজিবির অভিযান: ভারতীয় ফেনসিডিল মদ ইয়াবা ওষুধসহ দুই জন আটক

শৈলকুপা পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের ভোকেশনাল ট্রেডের শিক্ষক ফজলুর রহমান কীভাবে হলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ?

মধুপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হলেন আনিসুর রহমান