crimepatrol24
৬ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৩:১৮ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

সমন্বয় সভার নামে চাঁ’দাবাজি ও দু’র্নীতির অভিযোগ থাকা সত্ত্বেও  বরুড়ায় সভা করলেন কুমিল্লার সিভিল সার্জন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
অক্টোবর ১৬, ২০২২ ৭:০৯ অপরাহ্ণ
সমন্বয় সভার নামে চাঁ’দাবাজি ও দু’র্নীতির অভিযোগ থাকা সত্ত্বেও  বরুড়ায় সভা করলেন কুমিল্লার সিভিল সার্জন

সভায় প্রবেশ করতে দেওয়া হয় নি সাংবাদিকদের ! 

কামরুল হক চৌধুরী, বিশেষ প্রতিনিধি>>

কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন এর বিরুদ্ধে বিভিন্ন উপজেলায় গিয়ে মাসিক সমন্বয় সভা করার নামে ( জানামতে যা দেশের অন্য কোনো জেলায় হচ্ছে না) জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে চাঁদা আদায় ও বিভিন্ন দুর্নীতির অভিযোগে গত ২৬ সেপ্টেম্বর, ২০২২ খ্রি. তারিখে ক্রাইম পেট্রোল২৪.কমসহ বিভিন্ন গণমাধ্যমে  ‘ কুমিল্লার সিভিল সার্জনের বিরুদ্ধে মাসিক সমন্বয় সভার নামে ব্যাপক চাঁদাবাজি ও দুর্নীতির অভিযোগ’ শীর্ষক সংবাদ প্রকাশিত হয়। তথাপি উপজেলায় উপজেলায় গিয়ে মাসিক সমন্বয় সভা করার সরকারি কোনো নির্দেশনা ও বরাদ্দ না থাকা সত্ত্বেও সিভিল সার্জন মীর মোবারক হোসাইন নিজস্ব প্রভাব খাটিয়ে একক সিদ্ধান্তে এ সভা আয়োজনের কার্যক্রম অব্যাহত রেখেছেন।

এরই ধারাবাহিকতায় গতকাল শনিবার, ১৫ অক্টোবর, ২০২২ খ্রি. কুমিল্লার বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সভার আয়োজন করা হয়। কিন্তু এ সভায় গণমাধ্যম কর্মীদের প্রবেশে সিভিল সার্জনের নিষেধাজ্ঞা রয়েছে বলে জানান সমন্বয় সভা হলের দরজায় দায়িত্বে থাকা কর্মচারীরা। এরই মধ্যে কৌশলে সমন্বয় সভার ছবি তুলে নেন সংবাদকর্মীরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, এ সমন্বয় সভাকে কেন্দ্র করে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ভিতরে প্রায় শতাধিক লোকের জন্য মুখরোচক খাবার রান্না করার কাজে কয়েকজন রাঁধুনী ব্যস্ত রয়েছেন।

সভার খরচ কীভাবে মেটানো হচ্ছে জানতে চাইলে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এক কর্মচারী জানান, ‘আমাদের হাসপাতালের স্যারেরা ব্যবস্থা করেন।’

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা কামরুল হাসানের কাছে সমন্বয় সভার ব্যয় কীভাবে মেটানো হয়েছে এবং সভায় সাংবাদিকদের প্রবেশে কেন নিষেধাজ্ঞা ছিল জানতে চাইলে – তিনি বলেন, ‘আমরা সম্মিলিতভাবেই এটি করেছি। আর সাংবাদিকদের প্রবেশে কোনো নিষেধাজ্ঞা ছিল না।’

তাহলে হলরুমের দরজা- জানালাগুলো বন্ধ রাখা হয়েছিল কেন ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাহির থেকে বন্ধ থাকলেও ভিতর থেকে আটকানো ছিল না।’

এদিকে, সরকারি কোনো নির্দেশনা ও বরাদ্দ না থাকা এবং সিভিল সার্জনের বিরুদ্ধে এ সমন্বয় সভা নিয়ে এতো সমালোচনা হওয়া সত্ত্বেও তিনি কেন এধরনের সভা করছেন বিষয়টি নিয়ে সচেতন মহলে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে , উপজেলায় উপজেলায় গিয়ে মাসিক সমন্বয় সভা করার কোনো সরকারি নির্দেশনা এবং বরাদ্দ  না থাকলেও সিভিল সার্জনের মৌখিক নির্দেশে এ পর্যন্ত কুমিল্লার মোট ১৭টি উপজেলার মধ্যে বরুড়াসহ ১৪ (চৌদ্দ) টি উপজেলায় সংশ্লিষ্ট ইউএইচ অ্যাণ্ড এফপিওগণ তাদের অধীনস্থ ডাক্তার, নার্স, স্বাস্থ্য সহকারীসহ অন্যান্য কর্মচারীদের কাছ থেকে ক্ষেত্র বিশেষে ১ হাজার টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকা পর্যন্ত চাঁদা আদায়পূর্বক মাসিক সমন্বয় সভার ব্যয়ভার বহন করেছেন।

অনুসন্ধানে আরও জানা গেছে, সম্প্রতি দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. হাবিবুর রহমানকে কুমিল্লা জেলার শ্রেষ্ঠ আরএমও হিসেবে শুদ্ধাচার পুরস্কারে ভূষিত করেছেন সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন। অথচ ডা. হাবিবুর রহমান শুদ্ধাচার পুরস্কারে ভূষিত হওয়ার কিছুদিন পূর্বে তার সহকর্মী ডা. ওসমান গনির সাথে অসদাচরণ করেন। এক পর্যায়ে তিনি ডা. ওসমান গনিকে জুতাপেটা করতে বলেন এবং দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর প্রধান সহকারী মনির হোসেনের অফিসে আগুন লাগিয়ে দেওয়ার কথাও বলেন। এ বিষয়ে গত ২ এপ্রিল ২০২২ খ্রি. তারিখে ডা. ওসমান গনি দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেন। উক্ত লিখিত অভিযোগের বক্তব্যের সাথে একমত পোষণ করে অভিযোগ পত্রে স্বাক্ষর করেন এন এস মোসা. নাছিমা বেগম, মোসা. জরিনা আক্তার, রোকেয়া আক্তার, মোসা. আকলিমা আক্তার স্টোর কিপার (ভারপ্রাপ্ত) মো. সাহিন খান এবং এমটি (ডেণ্টাল) মো. জয়নাল আবেদীন।

এছাড়া ডা. মো. হাবিবুর রহমান স্থানীয় বাসিন্দা হওয়ায় এবং ৭/৮ বছর ধরে একই স্টেশনে কর্মরত থাকায় তার বিরুদ্ধে স্থানীয় প্রভাব খাটানোরও অভিযোগ রয়েছে।

শুদ্ধাচার পুরস্কারের বিষয়ে আরএমও ডা. হাবিবুর রহমান এর কাছে মুঠোফোনে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমি এই পুরস্কারের যোগ্য নই। স্যার   (সিভিল সার্জন) কেন আমাকে এই পুরস্কার দিলেন বিষয়টি নিয়ে আমি নিজেও বিব্রত।’

বরুড়ায় অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় সাংবাদিকদের প্রবেশ করতে না দেওয়ার কারণ জানতে চাইলে কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন বলেন, ‘সাংবাদিক প্রবেশ করা যাবেনা এমন কোন নির্দেশনা কাউকে দেওয়া হয়নি। হলরুমের দরজায় কারা ছিলো এবং কেন এমনটা করলো তা খতিয়ে দেখা হবে।’

তিনি আরও বলেন, ‘উপজেলা পর্যায়ে মাসিক সমন্বয় সভা করার উদ্দেশ্য হলো তৃণমূল পর্যায়ে যাতে সেবার মানটা আরও বৃদ্ধি করা যায়। আপনারা ইতোমধ্যে জেনে থাকবেন, আগের তুলনায় সরকারি হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ছে। মানুষজন ঔষধপত্র এবং  সঠিক সেবা পাচ্ছেন বলেই কিন্তু সরকারি হাসপাতালমুখী হচ্ছেন। আমরা সকলে মিলেই চেষ্টা করছি আরও ভালো কিছু করার জন্য।’

তবে সমন্বয় সভার নামে চাঁদাবাজির বিষয়টি তিনি কৌশলে এড়িয়ে গিয়ে বলেন, ‘আমি নিজেও সমন্বয় সভায় কন্ট্রিবিউট করছি।’

এ বিষয়ে মুঠোফোনে জানতে  স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক( প্রশাসন) প্রফেসর ডা. সামিউল ইসলাম এর ব্যবহৃত ০১৭১২-৫৯১৮৮৭ মোবাইল নাম্বারে একাধিকবার ফোন করেও সংযোগ না পাওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয় নি।

উল্লেখ্য, কুমিল্লার সিভিল সার্জন ও ডাক্তারদের দুর্নীতির তথ্য সংগ্রহ করতে সম্প্রতি গিয়ে প্রা’ণনাশের হু’মকির শিকার হন ক্রাইম পেট্রোল২৪. কম এর বিশেষ প্রতিনিধি কামরুল হক চৌধুরী। এ ঘটনায় তিনি মাই টিভি’র দাউদকান্দি প্রতিনিধি মো. জহিরুল ইসলাম জিল্লু, কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন, ডা. শহিদুল ইসলাম শোভন ও ডা. মো. হাবিবুর রহমানের বিরুদ্ধে দাউদকান্দি মডেল থানায় একটি সাধারণ ডায়েরী ( জিডি) করেন। যার নং- ১০৯৩, তারিখঃ ২৩/০৯/২০২২ খ্রি.

আরও উল্লেখ্য, গত ৫ জানুয়ারি ২০২২ খ্রি: তারিখে একমাত্র ‘ক্রাইম পেট্রোল ২৪.কম’ পত্রিকায় “কুমিল্লার সিএস বললেন করোনার কোনো বরাদ্দই আসেনি, লাইন ডিরেক্টর বললেন বরাদ্দ দেওয়া হয়েছে” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। পরবর্তীতে ওই সংবাদের ভিত্তিতেই  গত ২৬/০১/২০২২ খ্রি: তারিখে স্বাস্থ্য অধিদপ্তরের উপ- পরিচালক ডা. ফরিদা ইয়াসমিন স্বাক্ষরিত এক চিঠিতে (যার স্মারক নং স্বা: অধি:/বাজেট/২০২১-২০২২/৩৪০৩)  কোভিড সংক্রান্ত অর্থ কোন্ কোন্ খাতে ব্যয় করা হয়েছে তার উপযুক্ত প্রমাণকসহ ২৮/০১/২০২২ খ্রি: তারিখের মধ্যে মন্ত্রণালয়কে অবহিতকরণের নির্দেশ প্রদান করা হয়েছিলো।

Share This News:

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

নাসিরনগরে এবি ব‍্যাংকের এজেণ্ট ব‍্যাংকিং কেন্দ্রের কার্যক্রমের উদ্বোধন

রংপুরে বিয়েবাড়িতে হা’মলা,আ’হত-৮

রংপুরে বিয়েবাড়িতে হা’মলা,আ’হত-৮

পীরগঞ্জে পরকীয়া করতে গিয়ে গণধর্ষণের শিকার গৃহবধূ, আটক ২

নবাবগঞ্জে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন সাবেক স্বাস্থ্য পরিদর্শক

সারা দেশে করোনায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৫২

পঞ্চগড়ে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩

পঞ্চগড়ে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩

নাগরপুরে বিয়ের দাবিতে প্রেমিক পুলিশের বাড়িতে কলেজ ছাত্রী

সাঁথিয়ায় মাধ্যমিক পর্যায়ে সকল স্কুল কলেজ ও মাদ্রাসার শিক্ষকদের সাথে মতবিনিময়

নিজস্ব অর্থায়নে গ্রামীণ সড়ক মেরামতে নলডাঙ্গা ইউপি চেয়ারম্যান কবির

দাউদকান্দিতে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিলো ছাত্রলীগ