মালয়েশিয়া ছাড়তে অবৈধ বিদেশিদের সাধারণ ক্ষমা ঘোষণা

ছবি সংগৃহীত।

অনলাইন ডেস্ক >>

অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরার জন্য সাধারণ ক্ষমা কর্মসূচির ঘোষণা করেছে মালয়েশিয়ার সরকার।এ ঘোষণা মোতাবেক আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অবৈধ বিদেশিরা মালয়েশিয়া ত্যাগের সুযোগ পাবেন।

গতকাল মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, ৭শ মালয়েশীয় রিঙ্গিত পরিশোধের মাধ্যমে নিজ দেশে ফেরার সুযোগ পাবেন অবৈধ বিদেশিরা। এই সুযোগের পরও যারা থাকবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অভিবাসন বিভাগের মাধ্যমে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই কর্মসূচিটি বাস্তবায়ন করবে। যেসব বিদেশি অভিবাসী ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) এর আওতায় অপরাধী বলে বিবেচিত হবেন, তাদেরকে এ কর্মসূচির আওতায় শর্ত সাপেক্ষে দেশে ফেরার সুযোগ দেওয়া হবে। বিবৃতিতে বলা হয়, ‘প্রোগ্রাম ব্যাক ফর গুড’ কর্মসূচিটি মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় অনুমোদন করেছে এবং চলতি বছরের ১ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত তা চলবে। এখানে কোনো এজেন্ট বা তৃতীয় পক্ষের সংশ্লিষ্টতা থাকবে না।

এ কর্মসূচিকে সফল করার জন্য জন্য ৮০টির বেশি কাউন্টার স্থাপন করবে অভিবাসন দফতর (জেআইএম)। অবৈধ বিদেশিদের সরাসরি উপস্থিত হয়ে আবেদন করতে হবে। সাতদিনের মধ্যে নিজ দেশে ফেরার জন্য তাদেরকে ভ্রমণসংক্রান্ত কাগজপত্র (পাসপোর্ট ও জরুরি ভ্রমণ সনদ), টিকিট নিয়ে যেতে হবে। প্রতারণা থেকে সাবধান হতে এবং যে কোনো এজেন্টের সঙ্গে টাকা লেনদেন না করার জন্য বলা হয়েছে।

মালয়েশিয়ার স্টার অনলাইনের খবরে এসব তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাধারণ ক্ষমার জন্য পাঁচ মাস অনেক সময়। নতুন বছরে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। প্রসঙ্গত, মালয়েশিয়ায় দুই লাখেরে বেশি অবৈধ বাংলাদেশির অবস্থান করছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *