স্যার না বললে, কৃষকের কথা শুনেন না হুইপের ভাতিজা কৃষি কর্মকর্তা, অভিযোগ অনিয়মের

মোঃ জাহেদ বিন আল মাসুদ, পঞ্চগড় জেলা প্রতিনিধি : পেশায় দিনমজুর, তালিকা ভুক্ত কৃষকও নন, করেননি ধান চাষ। তারপরও পঞ্চগড় সদর উপজেলায় সরকারিভাবে ধান বিক্রির সুযোগ পেয়েছেন অনেকেই। এ ঘটনায় প্রকৃত কৃষকেরা হাফিজাবাদ উপ-সহকারি কৃষি কর্মকর্তার অনিয়মের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে অভিযোগ করেছেন। মঞ্জুর মোরশেদ পলাশ নামের ওই উপ-সহকারী কৃষি কর্মকর্তার কাছে এ বিষয়ে জানতে চাইলে ক্ষেপে যান তিনি, পরিচয় দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম তার আপন চাচা। সাংবাদিকদের বলেন, আপনারা কি রিপোর্ট করবেন করেন, আমার আপন চাচা হুইপ। পলাশ সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে কর্মরত।সরকারিভাবে ধান ক্রয়ের তালিকা প্রণয়নে অনিয়ম হওয়ায় গত ১২ ডিসেম্বর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর তার বিরুদ্ধে গণ অভিযোগ করেছে একই ইউনিয়নের কামারপাড়া এলাকার কৃষকেরা। 

অভিযোগ সূত্রে জানা যায়, ওই ইউনিয়নে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য কৃষকদের মাঝে লটারি হয়। কিন্তু লটারির তালিকায় যারা রয়েছে তাদের মধ্যে অনেকেই ভূমিহীন, দিনমজুর এবং কৃষি কাজের সাথে সম্পৃক্ত নয়। অথচ প্রকৃত কৃষকরা সরকারের এই সুবিধা থেকে বঞ্চিত। এছাড়াও এই উপ-সহকারি কৃষি কর্মকর্তাকে স্যার সম্বোধন না করলে কৃষকদের পরামর্শ তো দূরের কথা পাত্তাই দেননা বলেও জানা যায়।

ওই এলাকার কৃষক সচিমহন চন্দ্র রায় ক্ষোভ প্রকাশ করে বলেন, যারা কৃষক না তাদের নাম কীভাবে লটারির তালিকায় যায়।

বিল্লাল হোসেন নামের আরেক কৃষক বলেন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা সরেজমিনে না এসে মনগড়া তালিকা করেছেন। 

অভিযোগের বিষয়ে জানতে চাওয়ায় মঞ্জুর মোরশেদ পলাশ আরো বলেন, কী রিপোর্ট করবেন করেন, আমার আরেক চাচা বিচারপতি, দাদা এমপি ছিলো, আমি এক সময় ছাত্রলীগের গোটা দিনাজপুরের সেক্রেটারি ছিলাম। 

এ বিষয়ে সদর উপজেলা কৃষি কর্মকর্তা শাহ আলম মিয়া জানান, আমরা কৃষকদের তালিকা করার জন্য মাত্র পাঁচ দিন সময় পেয়েছি। এতো অল্প সময়ে তালিকা তৈরি করায় একটু গড়মিল হতে পারে। তবে পলাশের সাংবাদিকদের সাথে এমন আচরণ করা ঠিক হয় নাই।
পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার গোলাম রাব্বানী জানান, অভিযোগ পেয়েছি, তদন্তের জন্য সদর উপজেলা কৃষি অফিসারের নিকট প্রেরণ করা হয়েছে,তদন্তের পরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: