সবাই বলে টিকা দেবে, কিন্তু হাতে আসছে না : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ফাইল ছবি।

অনলাইন ডেস্ক>>   বিভিন্ন দেশ থেকে সময়মতো টিকা না আসায় আক্ষেপ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, করোনাভাইরাসের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বাংলাদেশ বিভিন্ন দেশকে টিকা পাঠাতে অনুরোধ জানিয়েছে। সবাই বলে টিকা দেবে।  কিন্তু হাতে আসছে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে জেনে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। পরে অবশ্য আমরা জেনেছি আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে সেটা বলেনি।  তবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে টিকা পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

আব্দুল মোমেন বলেন, আমরা অস্ট্রেলিয়ার কাছে টিকা চেয়েছি। তারা বলেছে দেবে।  সবাই বলে দেবে।  কিন্তু হাতে আসছে না।

করোনার টিকা সর্বজনীন করার ওপর গুরুত্ব দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রথম থেকেই বলে আসছেন যে, টিকা যেন সর্বজনীন পণ্য হিসেবে গণ্য হয়। আর সব দেশের লোকের তা বৈষম্যহীনভাবে পাওয়া উচিত।  কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মোট টিকার ৯৯ দশমিক ৭ শতাংশ আছে ধনী দেশের কাছে।  মাত্র শূন্য দশমিক তিন শতাংশ আছে গরিব দেশগুলোর কাছে।  এ জন্য টিকা নিয়ে হাহাকার।  কেউ টিকা পাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: