মাস্ক না পরার অপরাধে চিলির প্রেসিডেন্টের জরিমানা

 

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্কঃ চিলিতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক পরার ওপর কঠোর বিধিনিষেধ রয়েছে। কিন্তু সেই নির্দেশ অমান্য করে সমুদ্রসৈকতে এক পথচারীর সঙ্গে সেলফি তুলেছেন দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। আর এ জন্য জরিমানা গুনতে হয়েছে প্রেসিডেন্টকে। গত শুক্রবার এই জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, জনসমাগমস্থলগুলোতে মাস্ক পরতে বাধ্য করতে সম্প্রতি কঠোর নির্দেশনা জারি করে চিলির প্রশাসন। নির্দেশ অমান্যকারীদের শাস্তি হিসেবে বড় অঙ্কের জরিমানা, নিষেধাজ্ঞা, এমনকি কারাদণ্ডাদেশের নির্দেশনা রয়েছে।

চলতি মাসের শুরুর দিকে প্রেসিডেন্টের ওই সেলফি তোলার ঘটনা ঘটে। পরে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তখন তিনি এ জন্য দুঃখ প্রকাশ করেন। কিন্তু তাতেও রেহাই পেলেন না। প্রেসিডেন্টকে গুনতে হলো বড় অঙ্কের জরিমানা, প্রায় তিন লাখ টাকা (সাড়ে তিন হাজার ডলার)।

ওই সেলফি তোলার ঘটনার বর্ণনায় প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা বলেছিলেন, চিলির কাচাগুয়া শহরে নিজ বাসভবনে কাছে সমুদ্রসৈকতের পাশ ধরে হাঁটছিলেন তিনি। তখন এক তরুণী তাঁকে চিনতে পারেন এবং তাঁর সঙ্গে ছবি তোলার আবদার জানান। সেটা তিনি আর ফেলতে পারেননি।

সেলফিতে দেখা যাচ্ছে, রৌদ্রোজ্জ্বল দিনে একে অন্যের খুব কাছাকাছি দাঁড়িয়ে রয়েছেন। তাঁদের কারও মুখেই মাস্ক নেই।

মার্চ সংক্রমণ ছড়িয়ে পড়ার পর চিলিতে প্রায় ৬ লাখ করোনা রোগী শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১৬ হাজারের বেশি। মে ও জুন মাসে চিলিতে সংক্রমণের হার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। মাঝে কিছুটা কমলেও নভেম্বরে তা আবার বেড়েছে। ফলে নতুন নিয়মকানুন আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: