ডোমারে ঘর ঘেঁষে পুকুর খনন , ৩ মাসেও পদক্ষেপ নেয়নি চেয়ারম্যান

আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>
নীলফামারীর ডোমারে প্রতিহিংসার বশবর্তী হয়ে এক কৃষকের ঘর ঘেঁষে পুকুর খনন করায় বসত ভিটা পুকুরের গর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়েছে।
বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে অভিযোগ করলে নির্বাহী কর্মকর্তা তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিলেও, দীর্ঘ ৩ মাসেও কোন ব্যবস্থা না নেয়ায় বসত ভিটাটি সম্পূর্ণ বিলিনের আশঙ্কা দেখা দিয়েছে।ঘটনাটি ঘটেছে উপজেলার সোনারায় ইউনিয়নের ৮নং ওয়ার্ড বড়গাছার দর্গাপাড়া গ্রামে।

অভিযোগ সূত্রে জানা যায়, উক্ত গ্রামের মৃত আমির উদ্দিনের ছেলে আজিজুল হকের ঘর ঘেঁষে প্রতিবেশী মৃত ইসমাইল হোসেনের দুই ছেলে রশিদুল ইসলাম ও শহিদুল ইসলাম প্রতিহিংসার বশবর্তী হয়ে আজিজুলের ঘর ঘেঁষে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে পুকুর খনন করে। এতে করে আজিজুলের বাড়ীর পার্শ্বে লাগানো বিভিন্ন জাতের প্রায় ১০টি গাছ উপড়ে পুকুরের গর্ভে চলে যায়। এ বিষয়ে রশিদুল ও শহিদুলকে বার বার জানালেও তারা তা কর্ণপাত না করে উল্টো আজিজুল হকের পরিবারের ওপর চড়াও হয় বলে অভিযোগ উঠেছে। অবশেষে নিরুপায় কৃষক আজিজুল হক গত ২৪এপ্রিল উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা বরাবর অভিযোগ দায়ের করেন। উপজেলা নির্বার্হী কর্মকর্তা বিষয়টি আমলে নিয়ে সোনারায় ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদকে বিষয়টি নিস্পত্তির দায়িত্ব দেন। দীর্ঘ ৩মাস পেরিয়ে গেলেও ইউপি চেয়ারম্যান বিষয়টির কোন ব্যবস্থা না নেয়ায় কৃষক আজিজুলের উত্তর দুয়ারী ঘরের দক্ষিণ পার্শ্বের একটি অংশ পুকুর গর্ভে ধসে পড়ে। গত এক সপ্তাহ ধরে টানা বর্ষণে পুকুরটি ভরাট হয়ে আজিজুলের লম্বা ঘরটি ধসে পুকুরে চলে গেছে এবং বাকী ঘরটি যে কোন সময় পুকুরের গর্ভে বিলীন হওয়ার আতংকে ভুগছেন পরিবারটি। ঘর ভাঙ্গার আতংকে আজিজুলের স্ত্রী নুরনেহার বেগম (৪৫) অসুস্থ হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা প্রতিবেদককে জানান, বিষয়টি চেয়ারম্যানকে দায়িত্ব দেয়ার পরও যে কাজ হয়নি তা আমাকে ভুক্তভোগী জানায় নি। জানালে অবশ্যই কিছু একটা করা যেত।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, আপাতত ঘরটি সরিয়ে নিলে সমস্যার সমাধান হবে। ঘর সরানোর খরচ কে দেবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পার্টির সাথে কথা বলতে হবে। বিষয়টি সমাধানে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন, ভুক্তভোগী আজিজুলের পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *