জামালপুরের সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন আন্তর্জাতিক নেটওয়ার্ক “মুক্ত প্রকাশ”

এএসএম সা’-আদাত উল করীম:
জামালপুর সফর করলেন কর্মরত সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা দেশীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্ক মুক্ত প্রকাশের একটি প্রতিনিধি দল। এ সময় প্রতিনিধি দল সাংবাদিক শেলু আকন্দের ওপর বর্বরোচিত হামলার তদন্ত এবং সন্ত্রাসীদের শাস্তির দাবিতে জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন, সুশীল সমাজ ও গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলেন।মঙ্গলবার দুপুরে স্থানীয় সার্কিট হাউজ মিলয়াতনে জামালপুরে কর্মরত সাংবাদিকদের সাথে কথা বলেন ও ঘটনার বর্ণনা শোনেন মুক্ত প্রকাশের প্রতিনিধি দল। পরে গণমাধ্যম কর্মীদের সাথে নিয়ে জেলা প্রশাসক মো. এনামুল হকের সাথে তার কার্যলয়ে সাক্ষাত করেন প্রতিনিধি দল। এই সময় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক শেলু আকন্দের ওপর হামলা মামলার সার্বিক বিষয়ে ন্যায় বিচার নিশ্চিতের আশ্বাস দেন। একইসাথে জামালপুর জেলার কর্মরত সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করারও আশ্বাস দেন জেলা প্রশাসক।পরে প্রতিনিধি দল জামালপুরের পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মো. বাছির উদ্দিন শেলু আকন্দের মামলার সঠিক বিচার ও জেলার সকল সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস প্রদান করেন। মুক্ত প্রকাশের প্রতিনিধি দলে ছিলেন, মুক্ত প্রকাশের সভাপতি ও পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সাধারণ সম্পাদক প্রফেসর আইরিন জামান, আর্টিক্যাল ১৯ এর দক্ষিণ এশিয়ার পরিচালক ফারুখ ফয়সাল,  আরএসএফ এর প্রতিনিধি সালিম সামাদ, মানবাধিকার সাংবাদিক ফোরামের নেতা আহমদ উল্লাহ, আরএফজে’র বাংলাদেশ প্রতিনিধি খায়রুজ্জামান কামাল, ভয়েস প্রতিনিধি মো. শাওন ও আর্টিক্যাল ১৯ এর কনসালটেন্ট ইফফাত নওরীন। এ সময় প্রতিনিধি দলের সাথে ছিলেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও সাধারণ সম্পাদক লুৎফর রহমানসহ জেলার অর্ধ শতাধিক গণমাধ্যম কর্মী।

আরএফজে’র বাংলাদেশ প্রতিনিধি খায়রুজ্জামান কামাল জানান, জামালপুরের সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে আগামী ৯ ফেব্রুয়ারি ঢাকা রিপোর্টাস ইউনিটিতে সংবাদ সম্মেলন করবে মুক্ত প্রকাশ।

উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর রাতে জামালপুর পৌরসভার কাউন্সিলর আওয়ামী লীগ নেতা হাসানুজ্জামান খান ও তার পুত্র জেলা ছাত্রলীগের ধর্ম বিষয়ক সম্পাদক সম্পাদক রাকিব খানসহ একদল সন্ত্রাসী সাংবাদিক শেলু আকন্দের ওপর হামলা চালায়। হামলাকারীরা লোহার রড, জিআই পাইপ ও হাতুরি দিয়ে পিটিয়ে তার দুই পা ভেঙ্গে দিয়েছে। বর্তমানে শেলু আকন্দ ঢাকার পঙ্গু হাসপাতালে মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: