চকরিয়ায় ৩৫ জন দু:স্থ নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ

 

জিয়াউল হক জিয়া, কক্সবাজার প্রতিনিধি>> কক্সবাজারের চকরিয়ায় নারী উন্নয়ন ফোরামের আয়োজনে এডিপি বরাদ্দের ৩৫ জন নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১০জুন) বিকেলে উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে সেলাই মেশিন বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। জেলা কো-অর্ডিনেটর, চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরীর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে উপজেলা উন্নয়ন ফোরামের নারী নেত্রী, সাংবাদিক, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার উপকারভোগী দু:স্থ নারীরা উপস্থিত ছিলেন।

সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী বলেন, সরকারি-বেসরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার সমাজে নানাভাবে পিছিয়ে থাকা অসচ্ছল ও দু:স্থ নারীদের ভাগ্য উন্নয়নে সহযোগিতা দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র নারীদের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকারের ভিশন হচ্ছে দেশের প্রতিটি জনপদে কোন নারীকে অবহেলায় থাকতে দেওয়া হবে না। তারাও যাতে নিজেদের পায়ে দাঁড়াতে পারে সেজন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে সরকার। এরই আলোকে নারী উন্নয়ন ফোরামের আয়োজনে দু:স্থ নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এই সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে। আগামীতেও সরকারের এই পদক্ষেপ অব্যাহত থাকবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন,সরকার সব শ্রেণির নারীদের কল্যাণে আত্মকর্মসংস্থান তৈরি করতে বদ্ধপরিকর। দেশকে এগিয়ে নিতে নারীদের ভূমিকা প্রশংসনীয়। সমগ্র দেশের ন্যায় সরকারের ভিশনের আলোকে চকরিয়া উপজেলা পরিষদের অর্থায়নে সমাজের অবহেলিত নারীদেরকে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হচ্ছে। মুলত তারা সেলাই মেশিনের মাধ্যমে পরিবারের আয় বর্ধন করে তারা যেন স্বাবলম্বী হতে পারে এ জন্য সরকার মহৎ উদ্যোগ গ্রহণ করেছেন।

অনুষ্ঠানের সভাপতি ও জেলা কো-অর্ডিনেটর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী বলেন, সরকারের রূপরেখা অনুযায়ী উপজেলার প্রত্যন্ত জনপদে অসচ্ছল ও দু:স্থ নারীরা যেন স্বাবলম্বী হতে পারে সেজন্য কর্মসংস্থান সৃষ্টিতে উপজেলা নারী উন্নয়ন ফোরাম তাদের পাশে দাঁড়িয়েছে। সমাজে এসব নারীদেরকে কর্মমুখী করে দারিদ্র বিমোচন উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম পিরিয়ডে ৩৫ জন সেলাই মেশিন দেওয়া হয়েছে। পর্যাক্রমে আরো দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: