অতিথি পাখির কলতানে মুখরিত ভোলার চরাঞ্চল

মামুনুর রশিদ টিটু, ভোলাঃ শীতের শুরুতেই ভোলায় আসতে শুরু করছে নানা প্রজাতির অতিথি পাখি। শীত প্রধান অঞ্চল সাইবেরিয়া, ইউরোপ, এশিয়াসহ উত্তর অঞ্চলের বিভিন্ন দেশের হাজার হাজার মাইল দূর থেকে এই সব পাখিরা ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করেছে ভোলার মদনপুর, ঢালচর, পাতিলার চর, সোনার চর, শিবচরসহ বিভিন্ন চরাঞ্চলে। শীতপ্রধান দেশগুলোর এই ঋতুতে অনেক ঠান্ডা পড়ায় এবং আহারের খোঁজে পাখিরা ভোলার এই সব চরাঞ্চলে এসে আশ্রয় নেয়।

এদের মধ্যে উল্লেখযোগ্য হলো বালিহাঁস, চকাচকি, কার্লিয়, বুনহাঁস, ছোটসারস, বড় সারস, নিসাচর হেরন, ডুবুরি পাখি, কাদা খোঁচ, গায়ক রেন পাখি, টিকিহাঁস, গ্যাডওয়াল, পিনটেইন, নরধাম সুবেলার, কমন পোচার্ড ইত্যাদি।

অতিথি পাখিদের কলতানে মুখরিত হচ্ছে ভোলার চরাঞ্চল গুলো। ভিন্ন দেশ থেকে আসা এসব অতিথি পাখি হয়ে উঠেছে ভোলার মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম। অতিথি পাখিদের দেখার জন্য বিভিন্ন জায়গা থেকে প্রকৃতি প্রেমীরা এসে ভীড় জমাচ্ছে ভোলার চরাঞ্চলগুলোতে।

সাধারণত অতিথি পাখিরা নভেম্বরের শুরুর দিকে আমাদের দেশে আসে এবং মার্চের শেষের দিকে আবার আপন নীড়ে ফিরে যায়। কিন্তু ভীষণ পরিতাপের বিষয়, কিছু অসাধু পাখি ব্যবসায়ী এবং পাখি শিকারী পাখিদের স্বাভাবিক জীবন যাত্রাতে বাধা দিচ্ছে। অর্থের লোভে বা নিছক শিকারের আনন্দে তারা পাখিদের প্রতিনিয়ত হত্যা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
%d bloggers like this: